কুমিল্লা নগরীর প্রবেশপথ যানজট মুক্ত রাখতে ট্রাফিক পুলিশের তৎপরতা

মো. সাফি।।
কুমিল্লা নগরী ও নগরীর প্রবেশপথগুলো যানজট মুক্ত রাখতে নিরলস পরিশ্রম করে যাচ্ছে জেলা ট্রাফিক বিভাগ। নগরীর শাসনগাছা বাস টার্মিনাল, চকবাজার বাস টার্মিনাল ও জাঙ্গালিয়া বাস টার্মিনালসহ নগরীর প্রধান সড়ক কান্দিপাড়, পূবালী চত্তর, রাজগঞ্জ, লিবার্টি চত্তর, পুলিশ লাইন, শাসনগাছা ফ্লাইওভারের প্রবেশ পথ, চকবাজার, টমছম ব্রিজসহ বিভিন্ন পয়েন্টে যানজট নিরসনে কাজ করে যাচ্ছে ট্রাফিক বিভাগ।

কুমিল্লা জেলা ট্রাফিক পুলিশের পরিদর্শক এমদাদুল হক কুমিল্লা নিউজকে জানান, কুমিল্লা নগরীতে প্রতিদিন ১৪ টি পয়েন্টে ট্রাফিক পুলিশ যানজট নিরসনে কাজ করে যাচ্ছে।

বিশেষ করে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক থেকে আলেখারচর হয়ে কুমিল্লা নগরীর প্রবেশপথ শাসনগাছা ফ্লাইওভারের পশ্চিম পাশে প্রতিদিন গাড়ীর চাপ বেশি থাকে। ফ্লাইওভারের পশ্চিম পাশ দিয়ে বাস টার্মিনালের প্রবেশপথটি ভাঙ্গা থাকায় গাড়ী আটকে গিয়ে যানজটের সৃষ্টি হচ্ছে।

শাসনগাছা যানজটের কিছু কারণ হিসেবে তিনি বলেন

টার্মিনালে ধারণক্ষমতার চেয়ে দ্বিগুণ তিনগুণ গাড়ি যার ফলে একটি পর্যায়ে ভারে গেলে গাড়ি আস্তে আস্তে পেছনে রাস্তার উপরে চলে আসে রাস্তায় যানজট সৃষ্টি হয়। ফ্লাইওভারের পশ্চিম পাশ হতে টার্মিনালে ঢুকতে নিচের রাস্তায় এতই ভাঙ্গা দিয়ে গাড়ি একটু পরপর আটকে যায় যানজটের সৃষ্টি হয়

টার্মিনালে কমিউনিটি পুলিশের যথাযথ দায়িত্ব পালন না করা, আমরা কমিউনিটি পুলিশের কর্তৃপক্ষের সাথে একাধিকবার বসেছি কিন্তু উনারা কথা অনুযায়ী কাজ করেন না।

কিছু অসাধু ব্যক্তি যত্রতত্র রাস্তার উপরে ফুটপাত বসিয়ে যান চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি সৃষ্টি করে। আমরা গেলে ফুটপাত থেকে সরিয়ে দেই আমরা চলে আসছি আবার এগুলো বসে যায় যার সাথে টার্মিনালের কিছু অসাধু ব্যক্তি জড়িত আছে ।

পশ্চিম পাশে যানজট কমিয়ে আনার লক্ষ্যে আমরা পশ্চিম পাশে কিছু কাজ করেছি যাতে ফ্লাইওভার থেকে উঠতে এবং নামতে মুখে কোন গাড়ি দাঁড়িয়ে না থেকে সে জন্য কিছু ব্যানার কিছু দেয়াল লিখন করেছি ও হ্যান্ড মাইক দিয়ে সচেতন করি প্রতিদিন ।

পশ্চিম পাশের রাস্তা মেরামতের জন্য আমি একাধিকবার রোডস এন্ড হাইয়ের কর্তৃপক্ষের সাথে কথা বলেছি। সকলের সহযোগিতা পেলে অবশ্যই আরো ভালোভাবে যানজট নিয়ন্ত্রণ হবে।

শেষে একটি কথা বলব

হবে যানজট মুক্ত নগরী থাকলে সবার অংশীদারি, সম্মানিত পুলিশ সুপার মহোদয়ের দিকনির্দেশনায় কুমিল্লা জেলা ট্রাফিক বিভাগ তার উপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছে। যানজট নিয়ন্ত্রণে সকলের সহযোগিতা কামনা করছি।

সাধারণ মানুষ মনে করেন, রাস্তায় যানজট নিয়ন্ত্রণ শুধু একা ট্রাফিক বিভাগের দায়িত্ব। কিন্তু না অন্যান্য সংস্থাও যেমন সড়ক জনপদ বিভাগ, সিটি কর্পোরেশন, বিআরটিএ এর সাথে জড়িত আছে। রাস্তা ভাঙ্গা কিংবা অবকাঠামো ঠিক না থাকলে যানজট নিরসন কষ্টকর হয়।  সকলে একত্রিত হয়ে কাজ করলে অবশ্যই নগরবাসী একটি সুস্থ যানজটমুক্ত বাসযোগ্য নগরী উপহার পাবে।

     আরো দেখুন:

পুরাতন খবর

শনি রবি সোম মঙ্গল বুধ বৃহ শুক্র
 
১০
১১১২১৩১৪১৫১৬১৭
১৮১৯২০২১২২২৩২৪
২৫২৬২৭২৮২৯৩০৩১

You cannot copy content of this page